Russian President Vladimir Putin and his Chinese counterpart Xi Jinping shake hands after their talks at the Kremlin in Moscow on June 5, 2019. (Photo by Alexey DRUZHININ / SPUTNIK / AFP)

চীনকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বানিয়ে দিচ্ছে রাশিয়া

হাওর বার্তাঃ আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে চীনকে সাহায্য রাশিয়া। বৃহস্পতিবার মস্কোতে একটি আন্তর্জাতিক কনফারেন্সে এ কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দ্য গার্ডিয়ান জানায়, স্নায়ুযুদ্ধ থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার কাছেই আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে। ব্যালিস্টিক মিসাইল হামলার সতর্কতার এই ব্যবস্থা রাশিয়ার সাহায্যে এখন চীনও অর্জন করতে যাচ্ছে।

পুতিন বলেন, ‘এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে, এই প্রতিরক্ষা ব্যবস্থা চীনের প্রতিরক্ষা ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে।’

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চলমান বাণিজ্য যুদ্ধে প্রাক্তন দুই কমিউনিস্ট প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রের মধ্যে পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতা ও সামরিক সম্পর্ক ভাবিয়ে তুলছে ওয়াশিংটনকে।

এর আগে জুনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পুতিনকে উল্লেখ করেছিলেন ঘনিষ্ঠ বন্ধু হিসেবে।

বৃহস্পতিবারের পুতিনের এই বক্তব্য নিয়ে বেইজিং যদিও এখনো কোনো মন্তব্য করেনি। তবে এই খবরে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে দারুণ আলোড়ন সৃষ্টি করছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর